সর্ষেদানায়, ইচ্ছেডানায়ঃ অচল সিকির মোটরসাইকেল ডায়েরি
সর্ষেদানায়, ইচ্ছেডানায়ঃ অচল সিকির মোটরসাইকেল ডায়েরি

সর্ষেদানায়, ইচ্ছেডানায়ঃ অচল সিকির মোটরসাইকেল ডায়েরি

Author: শমীক মুখোপাধ্যায়
Publisher: গুরুচন্ডালি
Product Code: sdid11032017
Availability: In Stock
Price: Rs.250
Qty:
   - OR -   

ভ্রমণকাহিনি, কিন্তু শুধুই  ভ্রমণকাহিনি নয়।  এ বইতে আছে এক নেশার গপ্পো, যে নেশা অন্যদেরও নেশা ধরিয়ে দিতে পারে। জীবনে একটানা একশো কিলোমিটারের ওপর গাড়ি চালায় নি যে আগে কোনওদিন - সে হঠাৎ একদিন পথের নেশায় ভোররাতে বেরিয়ে পড়ল, ঘুরে এল তার স্বপ্নের গন্তব্য।  তার পরে আবার, এবং আবারও। এ বই শুধু স্বপ্নপূরণের গল্প নয়, এ বইয়ে ধরা আছে নিজের সামনে নিজের রাখা চ্যালেঞ্জের কথা, আর তাকে জিতে আসার কথা। এ বইতে আছে আরও বড় স্বপ্ন দেখার গল্প। পাঠককে স্বপ্ন দেখার নেশা ধরিয়ে দেবার পক্ষে যথেষ্ট।  


"অবশেষে সেই সকাল এসেই গেল, অনেকদিন পর যে সকালের জন্য আমি হাত কামড়াব। বছর বিশেক পর আত্মজীবনীর পাতায় স্বীকার করে যাব, এই একটা বই বার করা ভুল হয়ে গেছে বিলকুল। খাচ্ছিল-দাচ্ছিল, কী দরকার ছিল উসকানোর। মধ্যবিত্ত মানুষ দিব্যি সকালে আপিসে গাল খাচ্ছিল, বিকেলে চার আনার মাল। আফ্রিকা টাফ্রিকা, হনলুলু কি মেক্সিকো দেখতে হলে হাতের কাছে বোকা বাক্স ছিল। ন্যাশানাল জিওগ্রাফিক, আরও কত হাবিজাবি। আর এই ছোকরা শুধু সেসব রুলবুক ভেঙে একলা বাইক নিয়ে লাদাখ থেকে লখনৌ, গ্যাংটক থেকে গোবিন্দপুর করে বেড়াচ্ছে তাই না, সেসব লিপিবদ্ধ করেও ফেলেছে। সুস্থ মানুষকে অসুস্থ করার মহতী প্রোজেক্টে ইন্ধন জোগানো ছাড়া আর কী? প্ররোচনার দায়ে এর জেল জরিমানা হওয়া উচিত।
হ্যাঁ, অচল সিকির বইয়ের কথাই বইছি। তার বাইক বগলে লাদাখ জয়ের হম্বিতম্বির কাহিনী। আজকে হুগলীতে সে বইয়ের উদ্বোধন আছে। সেখানেও সিকিবাবু আসছেন, দিল্লি থেকে নিজের বাহন হাঁকিয়ে। তা তিনি আসছেন আসুন, আপনি একান্তই যদি যান তো একটু সাবধানে। পারলে সরকারি যানবাহন ব্যবহার করুন, একান্তই না পারলে চারচাকায়। বাইকে একেবারেই না। কারণ অ্যাডভেঞ্চার করতে গিয়ে ঠ্যাং ভাঙলে দায়িত্ব সিকিবাবু নেবেননা। গুরুচন্ডালি তো নয়ই। আর বইটা পড়ে লাদাখ কিংবা খাইবার পাসে লাফিয়ে লাফিয়ে দৌড়বেননা। বরং স্রেফ গপ্পোকাহিনী হিসেবে সোফায় বসে পড়ে ফেলে ডিসকভারি চ্যানেল দেখতে বসে যান। কারণ, বিপদ হলে আপনার হবে। সিকিবাবু বখে গেছেন, তাঁর আর কিছু হবার নেই। আর আমি যেখানে সুখে থাকি তার দুশো মাইলের মধ্যে কোনো সমুদ্র নেই। পাহাড় দেখতে গেলে মহাদেশ এফোঁড় ওফোঁড় করতে হবে। জানি দশ বছর পরে ভুল স্বীকার করেই খালাস হয়ে যাব। বিপদে পড়লে আপনি পড়বেন। তাই সাধু সাবধান। "

Write a review Your Name:


Your Review: Note: HTML is not translated!

Rating: Bad           Good

Enter the code in the box below: