মোদী জমানা - এক নজরে
মোদী জমানা - এক নজরে

মোদী জমানা - এক নজরে

Publisher: গুরুচন্ডালি
Product Code: GuruModi4bookspackage
Availability: In Stock
Price: Rs.140
Qty:
   - OR -   

পাঁচ বছরের মোদী জমানার খতিয়ান করাই এক অসম্ভব ব্যাপার। এ হেন মহাপুরুষ ভারতবর্ষের অন্তত দুহাজার বছরের ইতিহাসে বিরল। নোটবাতিল থেকে এনআরসি, ১৫ লাখ টাকার জুমলা থেকে আর্বান নকশাল পাকড়ানো -- তিনি যেখানেই হাত দিয়েছেন, সোনা ফলেছে। বিক্রমাদিত্য নবরত্ন সভা তৈরি করেছিলেন, মোদী নবরত্ন কোম্পানিগুলো তুলে দেবার বন্দোবস্তো পাকা করেছেন। অন্য নেতারা গরীবি হটাও, বেকারি হটাও এর ডাক দিয়েছিলেন, মোদী বেকারির হিসেব হটাওএর ডাক দিয়েছেন। সেইজন্য নতুন অক্সফোর্ড অভিধানে  'মিডাস টাচ' কে বদলে নাকি 'মোদীস টাচ' করে দেওয়া হয়েছে।  বাংলায় নাকি নতুন প্রবাদ হয়েছে 'ছড়িয়ে ছাপ্পান্ন'। সংস্কৃতে ষড়রিপুর নতুন সংজ্ঞা দেওয়া হয়েছে, কাম, ক্রোধ, লোভ, মোহ, মোদী এবং অমিত শাহ। হিন্দিতে ২৩ শে মের পর বেরোচ্ছে সুপারহিট সিনেমা 'কবতক ছাপ্পান?'

এইসব প্রতিদিনকার মহাধামাকার চোটে, মোদীর অর্ধেক কৃতিত্বই আমাদের ভুলে যাবার উপক্রম হয়েছে। কিন্তু, পরীক্ষার আগে সিলেবাস ভুলে যাবার মতো এই মরশুমে মোদীর কীর্তি ভুলে যাওয়া মহাপাতকের কাজ। তাই আপনার সুবিধার্থে গুরুচণ্ডা৯ নিয়ে এসেছে মোদী জমানা - এক নজরে। মোদী জমানার সমস্ত কৃতিত্বকে চিরে চিরে দেখার জন্য চারটি বই।  মহামহিম মোদী জমানার কোনো কিছুই যাতে ভুলে না যান, তাও এই চারটি ছোটো ছোটো বই অবশ্যই পড়ুন।

১। মোদীনমিক্স। চটি বই। লিখেছেন লন্ডন স্কুল অফ ইকনমিক্সের অধ্যাপক মৈত্রীশ ঘটক এবং উদয়ন মুখার্জি। গত পাঁচ বছরে অর্থনীতির কী হাঁড়ির হাল, চিরে চিরে দেখেছেন এবং প্রতিটি শব্দ ওজন করে লিখেছেন।

২। কাগুজে গুরু। পত্রিকা, এবারের সংখ্যা ভালো দিনের সন্ত্রাস। নামেই মালুম, এ হল গত পাঁচ বছরের নমোসন্ত্রাসের ধারাবিবরণী। সন্ত্রাস এক আধটা হলে লোকে মনে রাখতে পারে, কিন্তু পরের পর চলতে থাকলে একসময় মাথা ভোঁতা হয়ে যায়, পুরোনো জিনিস ভুলে যাওয়া শুরু হয়। গৌরী লঙ্কেশ, গোমাংস সংক্রান্ত খুনখারাপি, নোট-বাতিল, আসিফাকাণ্ড থেকে শুরু করে আজকের তথাকথিত 'দেশপ্রেম' এবং পাকিস্তানে হামলার মতো গুলবাজি, সমস্ত কিছুকে ধরে একটি ছোট্টো স্মৃতিরোমন্থন। যাতে চাইলেও কেউ ভুলে না যান।

৩। মোদীকেয়ার। চটি বই। এই জমানায় স্বাস্থ্যব্যবস্থার কী হাল হয়েছে, প্রত্যক্ষ অভিজ্ঞতায় সকলেই জানেন। কিন্তু ভিতরে-ভিতরে অপূরণীয় ক্ষতি কী হয়েছে, লিখছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা, যাঁরা সামনে এবং ভিতর থেকে সরাসরি দেখছেন বিষয়টা। সম্পাদনা করেছেন বিশিষ্ট সমাজসেবী ও চিকিৎসক পুণ্যব্রত গুণ এবং সত্য শিবরামন।

৪। নাগরিকপঞ্জি ও ডিটেনশন ক্যাম্পঃ আসামে নাগরিক তৈরির বৃত্তান্ত। চটি বই। এই নাগরিকপঞ্জির চক্করে আসামে ৪০ লক্ষ বাঙালির ভাগ্য এখনও ঝুলে। পরের পর পাওয়া যাচ্ছে আত্মহত্যার খবর। শোনা যাচ্ছে বিজেপি ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গেও তাই হতে পারে। কতটা ভয়াবহ এই নাগরিকপঞ্জি আর ডিটেনশন ক্যাম্প দিয়ে নাগরিক তৈরির বৃত্তান্ত? বিশদে আছে এই বইয়ে। সম্পাদনা দেবর্ষি দাস, স্বাতী রায় ও সোমনাথ রায়।

এই হল চারটি বইয়ের সংক্ষিপ্তসার। একে এক কথায় মোদীজমানার সংক্ষিপ্তসারও বলা যায়। চটি বই বলুন বা অজানা উড়ন্ত বস্তু, এই বাজারে পড়া এবং ছড়ানো অবশ্যকর্তব্য। 

Write a review Your Name:


Your Review: Note: HTML is not translated!

Rating: Bad           Good

Enter the code in the box below: